বিগত কয়েক বছরে কৌলাল-এর লেখক-পাঠক, আমাদের সকলের মিলিত পরিশ্রমে আজ কৌলাল স্বনামধন্য প্রতিষ্ঠান। আর আজ, কিছু অসৎ মানুষ তাঁদের ব্যক্তিগত স্বার্থে কৌলাল-এর লেখা অসদুপায়ে পুনর্প্রকাশ করছেন, যা একাধারে কৌলাল-এর লেখক তথা ক্ষেত্রসমীক্ষকদের কঠোর পরিশ্রমের অবমূল্যয়ন করছেন, অন্যদিকে লোকসংস্কৃতি ও লোকইতিহাস চর্চাকে সামগ্রিকভাবে ক্ষতিগ্রস্ত করছেন তাঁরা।

আর, এই সমস্যা থেকে রেহাই পেতে, টিম কৌলাল একগুচ্ছ সিদ্ধান্ত গ্রহণ করেছে, যার মধ্যে অন্যতম হল কৌলাল-এর নিজস্ব তথ্যভান্ডার (data center) ও মহাফেজ (archive) গড়ে তোলার সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত একাধারে কৌলাল-এর লেখক-ক্ষেত্রসমীক্ষকদের পরিশ্রমের ফসল অসদুপায়ে পুনরোৎপাদন বন্ধ করবে, যা লেখক-ক্ষেত্রসমীক্ষকদের কঠোর পরিশ্রম করে লেখা সুরক্ষিত রাখবে, তেমনই এই তথ্যভান্ডার, শুধু কৌলাল নয়, সকল অখন্ড বাংলার লোকসংস্কৃতি ও লোকইতিহাস চর্চার ক্ষেত্রকে বিভিন্নভাবে সমৃদ্ধ করবে ও তার বিস্তার ঘটাবে।

তবে, কৌলাল-এর এই সিদ্ধান্ত ও তার বাস্তবায়নে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে, কৌলাল-এর অলাভজনক থাকার দৃঢ়তা। এই সিদ্ধান্ত বাস্তবায়নে প্রয়োজন প্রায় এক লক্ষাধিক টাকা। কৌলাল-এর সকল লেখক-পাঠক ও শুভানুধ্যায়ীদের কাছে অনুরোধ, আপনারা এগিয়ে আসুন ও এই সিদ্ধান্ত বাস্তবায়নে সামর্থ্য অনুযায়ী আমাদেরকে সহযোগিতা করুন।

[যারা অনুদান প্রদান করছেন, তাদের সকলের নাম, সংগৃহীত অর্থের পরিমাণ ও খরচের হিসেব আমরা প্রকাশ করবো। সকলের ব্যক্তিগত তথ্য আমাদের কাছে সুরক্ষিত থাকবে।]